11 Agrohayon 1427 বঙ্গাব্দ বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০
Home / লাইফস্টাইল / রাতে ভালো ঘুমাতে সহায়তা করে একাগ্র ধ্যান

রাতে ভালো ঘুমাতে সহায়তা করে একাগ্র ধ্যান

 

 

সারা বিশ্বের লাখ লাখ মানুষকে প্রভাবিত করে নিদ্রাহীনতার সমস্যা।

দিনের বেলায় ঘুম ঘুম অনুভব করার ফলে আপনি ক্লান্তিতে ভুগতে পারেন এবং আপনার কাজ করার সক্ষমতা কমে যেতে পারে। এছাড়া এটি আপনার স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর।

তবে একটি ছোট গবেষণা অনুযায়ী, একাগ্র ধ্যান (মাইন্ডফুলনেস মেডিটেশন) আপনাকে নিদ্রাহীনতার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এটি মূলত মনকে শান্ত করার একটি অনুশীলন।

জামা ইন্টারনাল মেডিসিনে কয়েক বছর আগে প্রকাশিত এক গবেষণায় ৪৯ জন মধ্যবয়স্ক এবং প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করা হয়েছিল যারা ঘুমের সমস্যায় ভুগছিলেন।

তাদের মধ্যে অর্ধেক ব্যক্তি একটি মননশীলতা সচেতনতা প্রোগ্রাম সম্পন্ন করেন যা তাদের ধ্যান শেখায় এবং অন্য অনুশীলনগুলো তাদের ‘প্রতি মুহূর্তের অভিজ্ঞতা, চিন্তাভাবনা এবং আবেগগুলোতে’ মনযোগ দিতে সহায়তা করে।

দলের অন্য অর্ধেক ব্যক্তি একটি ঘুম শিক্ষার ক্লাস সম্পন্ন করেন, যা তাদের ঘুমের অভ্যাস উন্নত করার উপায় শিখিয়েছিল।

হার্ভার্ড অনুমোদিত বেনসন হেনরি ইনস্টিটিউট ফর মাইন্ড বডি মেডিসিনের পরিচালক ইমেরিটাস ডা. হারবার্ট বেনসন বলেন, ‘মাইন্ডফুলনেস মেডিটেশন হলো শিথিলতার প্রতিক্রিয়া ডেকে আনার কৌশলগুলোর মধ্যে অন্যতম।’

রিলাক্সেশন রেসপন্স, ৭০ এর দশকে তিনি এ শব্দটি তৈরি করেছিলেন যা মূলত গভীর একটি শারীরবৃত্তীয় পরিবর্তন।

রিলাক্সেশন রেসপন্স বা মন শান্ত করার এ প্রক্রিয়া হতাশা, কষ্ট এবং উচ্চ রক্তচাপসহ নানা ধরনের মানসিক চাপ সম্পর্কিত সমস্যাগুলো দূর করতে সহায়তা করে।

ডা. বেনসন বলেন, অনেক মানুষের ক্ষেত্রে ঘুমের সমস্যা বা রোগগুলো হতাশার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

প্রথম পদক্ষেপ: আপনার নিঃশ্বাস, একটি শব্দ (‘ওম’), একটি সংক্ষিপ্ত প্রার্থনা, একটি ইতিবাচক শব্দ (যেমন-‘শান্তি’) বা একটি বাক্যাংশ (‘শান্তিতে নিঃশ্বাস নেয়া, প্রশ্বাসের সাথে দুঃশ্চিন্তা বের করে দেয়া‘ বা ‘আমি এখন নিরুদ্বেগ’)। এছাড়া আপনি যদি কোনো শব্দ বেছে নেন তবে সেটি উচ্চস্বরে বা নিঃশব্দে পুনরাবৃত্তি করুন এবং নিঃশ্বাস ছাড়ুন।

দ্বিতীয় পদক্ষেপ: কোনো বিষয়ে দুঃচিন্তা করবেন না। যদি নিজের মনকে বিচলিত মনে হয়, গভীর শ্বাস নিন বা নিজেকে বলুন ‘চিন্তা করছি, চিন্তা করছি‘ এবং ধীরে ধীরে নিজের পছন্দের বিষয়ের দিকে মনোযোগ দিন।

আরও পড়ুন...

করোনা: কিনে আনা সবজি ও ফল সংক্রান্ত পরামর্শ

  বিশ্বজুরে চলমান করোনাভাইরাস মহামারি আমাদের জীবনযাত্রায় ব্যাপকভাবে প্রভাবিত করেছে। নিজের সাথে পরিবারের সুরক্ষার জন্য …