21 Agrohayon 1427 বঙ্গাব্দ রবিবার ৬ ডিসেম্বর ২০২০
Home / করোনা আপডেট / যুবলীগের নতুন নেতা নির্বাচনের দিন আজ

যুবলীগের নতুন নেতা নির্বাচনের দিন আজ

ঢাকা: আর কিছুক্ষণের মধ্যেই শুরু হবে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ ৭ম জাতীয় কংগ্রেস। শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কংগ্রেসের উদ্বোধন করবেন সাংগঠনিক নেত্রী আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৩ নভেম্বর) সকাল ১১টায় সোহরাওয়ার্দী উদ্যানে কংগ্রেসের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসাবে থাকবেন ভারতীয় যুব সমাজের একজন নেতাসহ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কংগ্রেসে সভাপতিত্ব করবেন জাতীয় কংগ্রেস প্রস্তুতির আহ্বায়ক ও প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলাম। সদস্য সচিব ও সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ পরিচালনা করবেন। সম্মেলন মঞ্চে সংগঠনের প্রেসিডিয়াম সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক পর্যন্ত কেন্দ্রীয় কংগ্রেসের নেতারা উপস্থিত থাকবেন। বাকিরা মঞ্চের সামনের প্যান্ডেলে নির্দিষ্ট আসনে বসবেন। তবে বর্তমান কমিটির যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীসহ বাকি বিতর্কিত নেতাদের সম্মেলনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। এর আগে সম্মেলনস্থলে আসতে শুরু করেছেন সংগঠনের কাউন্সিলর, ডেলিগেটসহ আমন্ত্রিত অতিথিরা। সরেজমিনে দেখা যায়, সম্মেলন মঞ্চে প্রমত্তা পদ্মা নদীর বুকে দৃশ্যমান হয়ে উঠা ক্ষমতাসীন সরকারের অন্যতম মেগা প্রজেক্ট পদ্মা বহুমুখী সেতুর ছবি। শৈল্পিক তুলির আঁচড়ে পদ্মাসেতুর আদলে প্রস্তুত করা হয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৭ম জাতীয় কংগ্রেসের মূল মঞ্চ। আজ নতুন নেতৃত্ব নির্বাচনের মধ্য দিয়ে বিভিন্ন বিতর্কিত কর্মকান্ডে ইমেজ সংকট কাটিয়ে ওঠার প্রত্যয় নিয়ে পথচলা শুরু করবে সংগঠনটি।

এবার তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সবাই তাকিয়ে আছে সংগঠনের জাতীয় কংগ্রেসে শীর্ষ নেতৃত্বে কারা আসছে তা জানতে? সংগঠনের ভাবমূর্তির সংকট কাটিয়ে উঠে যুবলীগকে বাংলার প্রতিশ্রুত ও প্রগতিশীল নির্ভীকদের যুব ঠিকানা হিসাবে কেন্দ্র পর্যন্ত তৃণমূল অবধি প্রতিষ্ঠিত করবে, সেই অপেক্ষায় স্মার্ট নেতৃত্বের প্রহর গুনছে নেতাকর্মীরা। কারণ সরকারি দলের সহযোগী সংগঠন হিসাবে ক্ষমতার হাওয়ায় উড়তে গিয়ে অনেকে পদ-পদবী ব্যবহার করে বিতর্কিত কর্মকান্ডে সংগঠনটির ভাবমূর্তি ক্ষুন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার (২৩ নভেম্বর) সকাল ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কংগ্রেসের প্রথম অধিবেশন হবে। এরপর বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক দুই শীর্ষ পদে নেতৃত্বের নাম ঘোষণা করা হবে। এরইমধ্যে কংগ্রেস সফলের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সম্মেলনে ঘিরে বর্ণিল বা উৎসবমুখর পরিবেশের সৃষ্টি না হলেও উৎসাহ-উদ্দীপনার কমতি নেই নেতাকর্মীদের। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনস্থল, সোহরাওয়ার্দী উদ্যান থেকে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পদপ্রত্যাশীদের পদচারণায় সরগরম হয়ে উঠেছে। ব্যানার-ফেস্টুনেও নিজেদের প্রার্থীতার আওয়াজ দিয়ে কংগ্রেসের সফলতা কামনা করেছে।

যুবলীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, প্রতিশ্রুতিশীল যুব নেতৃত্বের হাতেই সংগঠনের গুরুভার তুলে দেয়ার লক্ষ্যে এবার কংগ্রেসে যুবলীগের বয়সসীমা ৫৫ বছর করা হয়েছে। কংগ্রেসের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক চয়ন ইসলাম জানান, কংগ্রেস উপলক্ষ্যে সারাদেশ থেকে প্রায় ২৫ হাজার ডেলিগেট এবং সাড়ে তিন হাজারের মত কাউন্সিলর উপস্থিত হবে। এছাড়াও সারাদেশ থেকে যুবলীগের প্রায় ৪০-৪৫ হাজার নেতাকর্মীর উপস্থিতি হবে বলেও প্রত্যাশা করেন তিনি।

যুবলীগ সম্প্রতি যে ইমেজ সংকটে পড়েছে নতুন যে কমিটি হবে সেটি ইমেজ সংকট কাটিয়ে উঠতে কতটুকু ভূমিকা রাখবে জানতে চাইলে তিনি বলেন, দায়িত্ব পাওয়ার পর থেকে আমার মনে হয় না যে, যুবলীগের কোনো ইমেজ সংকট এখন পর্যন্ত বিদ্যমান আছে। সেটা ওভারকাম করা হয়েছে এবং আমরা যুবলীগের গতিতেই এগিয়ে চলেছি এখানে কোনো ইমেজ সংকট এই মুহুর্তে নেই এবং আগামীতে তো থাকবেই না।

গত ২০ অক্টোবর গণভবনে যুবলীগের শীর্ষ নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার এক বৈঠকে আসন্ন কংগ্রেসে বয়সসীমা ৫৫ বছর এবং প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে কংগ্রেস প্রস্তুতির আহ্বায়ক ও সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদকে সদস্য সচিব করে কংগ্রেস প্রস্তুতি কমিটি করা হয়।

আরও পড়ুন...

দেশে করোনায় আরও ৩৭ মৃত্যু, শনাক্ত ২২৯২

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, নতুন করে ২ …