11 Agrohayon 1427 বঙ্গাব্দ বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০
Home / প্রবাস / প্রবাসে নারী গৃহকর্মী নির্যাতনের বিষয়ে যৌথ সভার সুপারিশ

প্রবাসে নারী গৃহকর্মী নির্যাতনের বিষয়ে যৌথ সভার সুপারিশ

বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কর্মরত বাংলাদেশি নারী শ্রমিকদের উপর নির্যাতনের বিষয়ে স্বরাষ্ট্র, পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি একটি যৌথ সভা আয়োজনের সুপারিশ করা হয়েছে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। এ ব্যাপারে সংসদের স্পিকারের সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত হয় বৈঠকে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য- পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশ নেন।

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য আসিয়ানভূক্ত দেশ কম্বোডিয়া সফরের ব্যাপারে কমিটিকে সহযোগিতার পাশাপাশি দ্রুততম সময়ে ইন্দোনেশিয়া সফরের বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি টেকনিক্যাল কারণে যেসব বৈদেশিক মিশনে হাতে লেখা ভিসা ইস্যু করা হচ্ছে জেনে উদ্বেগ প্রকাশ করে তা দ্রুত সমাধানের সুপারিশ করে।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেদারল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলা নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমের অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সফর নিয়েও বৈঠকে আলোচনা হয়।

আরও পড়ুন...

নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশকে তুলে ধরতে নিউইয়র্কে ব্যতিক্রমী উদ্যোগ

যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা ও জন্ম নেওয়া শিশু-কিশোরদের মাঝে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি …