20 Poush 1427 বঙ্গাব্দ রবিবার ৩ জানুয়ারী ২০২১
Home / সর্বশেষ / ইউনিসেফ প্রায় ২০০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন সরবরাহ করবে

ইউনিসেফ প্রায় ২০০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন সরবরাহ করবে

২০২১ সালে বিশ্বজুরে ৯২টিরও বেশি দেশে প্রায় ২০০কোটি ডোজ পরিবহন করবে ইউনিসেফ। এজন্য তারা এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে।করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া মাত্রই এ কাজ শুরু করবে।

সোমবার ইউনিসেফ এ তথ্য জানায়।

ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক ইটলিভা কাডিলি বলেন, ‘ভ্যাকসিন পেতে কাজ চলছে। আর সেই জীবনরক্ষাকারী ভ্যাকসিনটি দ্রুত ও নিরাপদে সরবরাহ করতে ইউনিসেফ এয়ারলাইনস, ফ্রেট অপারেটর, শিপিং লাইন এবং অন্যান্য লজিস্টিকস এসোসিয়েশনের সাথে কাজ চালিয়ে যাচ্ছে।’

ইউনিসেফ জানায়, পরিবহনের প্রস্তুতি অংশ হিসাবে তারা গত সপ্তাহে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন (পিএএইচও) এবং আন্তর্জাতিক বিমান পরিবহন সমিতি (আইএটিএ) এর সাথে মিলিত হয়ে বিশ্বের বড় বড় আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোর সাথে আলোচনা করেছে।

এছাড়া প্রায় এক ১০০ কোটি সিরিঞ্জ সমুদ্রপথে পরিবহনের প্রয়োজন হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক শিশু বিষয়ক সংস্থাটি।

ইটলিভা কাডিলি আরও বলেন, এই বিশাল কর্মযজ্ঞের জন্য পর্যাপ্ত পরিবহন ক্ষমতা নিশ্চিত করতে এই অমূল্য সহযোগিতা অনেক দূর এগিয়ে নেবে।সবার সহায়তার মাধ্যমে আমরা বিশ্বজুড়ে ফ্রন্ট লাইনে থাকা কর্মীদের সুরক্ষার জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের ডোজ, সিরিঞ্জ এবং আরও বেশি ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করতে প্রস্তুত হয়েছি। তাদের রক্ষা করার মাধ্যমে আমরা চূড়ান্তভাবে কয়েক মিলিয়ন বাচ্চাদের সুরক্ষা দিচ্ছি যারা তাদের সেবার উপর নির্ভরশীল।’

সোমবার সকালে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ লাখ ৮৬ হাজার ৪৬৫ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে পৌঁছেছে ৫ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৪৫১ জনে।

প্রসঙ্গত, শীতের মৌসুমে আবারও করোনাভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে সংক্রমণের দ্বিতীয় ঢেউ। নতুন রোগী শনাক্তের পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে মৃত্যু।

 

আরও পড়ুন...

বরাদ্দের বাসায় না থাকলে কর্মকর্তাদের টাকা কেটে নেয়ার নির্দেশ

যেসব কর্মকর্তা-কর্মচারীর নামে সরকারি বাসা বরাদ্দ রয়েছে, তারা সেই বাসায় না থাকলেও তাদের বেতন থেকে …